Volume Abstracts

গল্পের অভিযোজন ও তুলনামূলক চরিত্র বিশ্লেষণে হাওয়া (২০২২): গুলতি-চান মাঝি বনাম মনসা-চাঁদ সওদাগর

শাওলিন শাওন
Published Date : 21-Sep-2024
প্রবন্ধাবলি
প্রবন্ধাবলি, খণ্ড-12, জুলাই 2020
DOI: https://doi.org/10.59146/PBDHV12A5
ISSN

Abstract

সারসংক্ষেপ

মেজবাউর রহমান সুমন পরিচালিত হাওয়া (২০২২) চলচ্চিত্রটি যে সকল কারণে স্মরণীয় হয়ে থাকবে তার মধ্যে বাংলা সাহিত্যের মধ্যযুগীয় মঙ্গলকাব্যের সাথে গল্পের সংশ্লিষ্টতা, গল্প বলার ধরন, ব্যবসায়িক সাফল্য এবং বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ লঙ্ঘনের অভিযোগসমূহ অন্যতম। তবে এই গবেষণা প্রবন্ধে হাওয়া (২০২২) এবং মনসামঙ্গলের প্রধান চরিত্রদ্বয়ের তুলনামূলক বিশ্লেষণ এবং গল্পের অভিযোজন (Narratives adaptation) বা “কোনো ঘটনার কতটুকু অবলম্বনে নতুন একটি শৈল্পিক ঘটনা রচিত হয়” -এই বিষয়গুলোর উপর প্রাধান্য দেয়া হয়েছে। অর্থাৎ, এই প্রবন্ধটি অভিযোজনের ( Adaptation) ভিত্তিতে বাংলা সাহিত্যের মধ্য যুগের মঙ্গলকাব্য মনসামঙ্গলের সাথে হাওয়া (২০২২) চলচ্চিত্রটির গল্পের (ঘধৎৎধঃরাব) বিশ্লেষণ করেছে। এই পার্থক্য বর্ণনার জন্য তুলনামূলক বিশ্লেষণ প্রক্রিয়াকে (Comparative Analysis) বেছে নেয়া হয়েছে, একই সাথে গুণবাচক গবেষণা পদ্ধতিতে (Qualitative Research Method) উক্ত বিষয়ের সাথে ডাডলি অ্যান্ড্রু ( Dudley Andrew ) প্রবর্তিত অভিযোজনের ( Adaptation) তিন স্তম্ভ তথা বোরোয়িং (Borrowing), ইন্টারসেক্টিং ( Intersecting) এবং ফিডেলিটি ও ট্রান্সফরমেশন ( Fidelity and Transformation) তত্বের সমন্বয় করা হয়েছে।

Keywords মূল শব্দ: ন্যারোটিভ, অ্যাডাপ্টেশন, হাওয়া (২০২২), ফিল্ম অ্যানালাইসিস, মনসামঙ্গল, চলচ্চিত্রে মঙ্গলকাব্য।

Download PDF
×